বইয়ের জানালা

শ্রদ্ধার্ঘ্য: শিশিরকুমার

  • উনিশশো ছাপান্ন সালের ২৪ জানুয়ারি সৌমিত্র চট্টোপাধ্যায় প্রথম দেখা করেছিলেন শিশিরকুমার ভাদুড়ীর সঙ্গে, শ্রীরঙ্গমে সেদিনই ছিল শিশিরকুমারের শেষ অভিনয়। এরপর বহুবার সৌমিত্র গিয়েছেন শিশিরকুমারের কাছে, ‘সত্তরের সঙ্গে চব্বিশের যেন একটা বন্ধুত্বই হয়ে গেছে’। পুরনো-নতুন স্মৃতিচারণায় অভিনেতা, সুলেখক সৌমিত্র চট্টোপাধ্যায় শিশিরকুমার গ্রন্থে তুলে ধরেছেন ব্যতিক্রমী অভিনেতার ব্যক্তিত্ব, তাঁর পাণ্ডিত্য এবং ব্যক্তিগত নানা মুহূর্ত। শিশিরকুমারের বক্তব্যের মধ্য দিয়ে এ-বই একইসঙ্গে হয়ে উঠেছে থিয়েটারের ইতিহাস। প্রকাশক আজকাল।

    ---------------------------------------------------------------------------------

    মানবাধিকার ও সংবিধান

    ভারতের সংবিধান প্রণয়নে ডক্টর বি আর অম্বেডকর-এর ভূমিকা ও গুরুত্ব প্রশ্নাতীত। সামগ্রিকভাবে ভারতীয় সংবিধান, মানবাধিকার ও অম্বেডকরের নিরন্তর লড়াই নিয়ে এস এস ধকটোড়ে লিখেছেন গ্রন্থ হিউম্যান রাইট্স অ্যান্ড ইন্ডিয়ান কনস্টিটিউশন: ড. বি আর অম্বেডকরস এনডিওরিং লেগ্যাসিস। প্রকাশক মুম্বইয়ের ভাষ্য প্রকাশন।

    ----------------------------------------------------------------------------------------------------------------------------

    হাংরি আন্দোলন

    হাংরি আন্দোলন সংক্রান্ত লেখালেখি কিংবা সেই আন্দোলনে জড়িয়ে থাকা কবি-সাহিত্যিকদের রচনা আজ আর তেমন দুর্লভ নয়, তবে একটি বইয়ের মধ্যে সমস্তটা ধরে রাখার চেষ্টা করেছে চন্দ্রগ্রহণ পত্রিকা (নবম বর্ষ ১৪২০, শারদ সংখ্যা)। সম্পাদক প্রণবকুমার চট্টোপাধ্যায়। রয়েছে সাক্ষাত্‌কার, আন্দোলনের সাক্ষ্য, চিঠিপত্র, কবিতা ইত্যাদি।

    --------------------------------------------------------------------------------------

    আদম পত্রিকা

    গৌতম মণ্ডল-এর সম্পাদনায় আদম-এর শরত্‌ ১৪২০ সংখ্যার বিষয় মুখ্যত কবিতা। রয়েছে জীবনানন্দ দাশের অপ্রকাশিত কবিতা, সত্তর দশকে লেখা বাংলা কবিতা, সত্তর দশকের কবিদের গ্রন্থপঞ্জি ইত্যাদি। পত্র-পত্রিকা, কবিতার বইয়ের প্রচ্ছদ-এর প্রকাশ অভিনব।

You may like