Home >> Story >> নাটক

Short Review (Art & Culture)

নাটক

  • শেষ থেকে শুরু: পুরনো নাটককে কেমন করে নতুন করে তোলা যায়, নাট্যরঙ্গ তা দেখাল সত্য বন্দ্যোপাধ্যায়ের একদা জনপ্রিয় ‘শেষ থেকে শুরু’ নাট্যপ্রযোজনায়। প্রয়োজনের তাগিদে এবং সমকালের প্রাসঙ্গিকতা মনে রেখে এই নাটকটি যে-ভাবে পরিবেশিত হয়েছে তাতে প্রমাণ হয় নাট্যদলটির ঔদার্য, সৃজনক্ষমতা ও কালচেতনা প্রশংসার দাবি রাখে।

    নন্দিনীর পালা: রবীন্দ্রনাথ ১৯২৩ সালে নাটকটি লিখেছিলেন এবং কিছু কিছু পরিবর্তন পরিমার্জন করে তিনবার নাম বদল করলেও নিজে কখনও নাটকটি অভিনয় করাননি। তবে তাঁর নিজের জীবদ্দশায় অন্তত দুবার এই নাটকটি অভিনীত হতে দেখেছেন। ‘নন্দিনীর পালা’ নামে ‘রক্তকরবী’ নাটকের একটি সম্পাদিত রূপ উপস্থাপন করলেন হাওড়ার কথক পারফর্মিং রেপর্টয়্যার, একটি ভিন্ন চেহারায় অ্যাকাডেমি অফ ফাইন আর্টস মঞ্চে।

    . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . .

    চিত্রকলা

    পিরামিড: আধুনিক ফরাসি শিল্পকলায় যেমন জনা কুড়ি খ্যাতনামা শিল্পীর নাম সকলের মনে মুখে ছড়িয়ে আছে সর্বদাই-তা কেবল পিরামিডের বা হিমশৈলের উচ্চতাই মনে পড়ায়। কদাচিত্‌ সেই পিরামিডের ভূমিও উঠে আসে দর্শকের স্মরণে মননে। তেমনই অভিজ্ঞতা হল সম্প্রতি দিলীপ দাসের চিত্রপ্রদর্শনী দেখে।    

    অ্যান্টিভাইরাস: দলের নাম অ্যান্টিভাইরাস। নামেই সপ্রমাণ তাঁদের নবীনত্ব। সদস্যেরা সকলেই সমবয়সী নন, তবে বছর দশেকের তফাত মধ্যযৌবনে খুব একটা তফাতও গড়ে দেয় না। অ্যাকাডেমি অফ ফাইন আর্টসের দুর্বল প্রদর্শ-সজ্জার অন্তরায় সত্ত্বেও এঁদের চিত্রগুরুত্ব অনেকটাই মনে দাগ কাটে।